অনলাইন ডেস্ক:

মেসেঞ্জারে এন্ড টু এন্ড এনক্রিপশন সুবিধা চালু করল মেটা। ব্যক্তিগত মেসেজ ও কলের নিরাপত্তা দিতে ম্যাসেজিং প্ল্যাটফর্মটিতে এই ফিচার এল। এই এন্ড টু এন্ড এনক্রিপশন মেসেঞ্জারে ডিফল্ট হিসেবে থাকবে অর্থাৎ মেসেঞ্জার অন করলেই এই সুবিধা চালু হবে।

এক ডিভাইস থেকে আরেক ডিভাইসে পৌঁছানো পর্যন্ত মেসেজ ও কলের সুরক্ষা দেবে এই ফিচার। অর্থাৎ কী পাঠানো হয়েছে বা বলা হয়েছে, তা মেটাসহ তৃতীয় কোনো পক্ষই দেখতে পাবে না। শুধুমাত্র ব্যবহারকারীরা অভিযোগ করলেই কোম্পানি তা দেখতে পারবে।

ডিফল্ট এন্ড-টু-এন্ড এনক্রিপশনের পাশাপাশি মেটা তার মেসেজিং প্ল্যাটফর্মের জন্য একাধিক নতুন ফিচারও চালু করেছে। কোম্পানির এন্ড টু এন্ড এনক্রিপশনসহ মেসেঞ্জারের আরও কিছু নতুন ফিচার সবার পেতে কিছুটা সময় লাগতে পারে।

চ্যাট করার ক্ষেত্রে ব্যবহারকারী বাছাই এবং রিপোর্ট, ব্লক ও মেসেজ রিকোয়েস্টের মতো গোপনীয়তা ও নিরাপত্তার ফিচার আগে থেকেই ছিল। এখন যুক্ত হলো এন্ড টু এন্ড এনক্রিপশন। তার সঙ্গে থাকছে আরও নতুন কিছু ফিচার-

মেসেজ এডিট

এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা ১৫ মিনিটের মধ্যে একটি মেসেজ এডিট করতে পারবে ৷ তবে একজন ব্যবহারকারী মেসেঞ্জারে একটি এডিট করা মেসেজের বিরুদ্ধে রিপোর্ট করলে মেটা এডিট করা মেসেজের পূর্ববর্তী সংস্করণগুলি দেখতে পারবে।

ডিসঅ্যাপিয়ারিং মেসেজ

ডিসঅ্যাপিয়ারিং মেসেজের সময়সীমা বাড়িয়ে এখন ২৪ ঘণ্টা করেছে মেটা। মেসেজগুলো অদৃশ্য হওয়ার সময় ব্যবহারকারীদের জানানো হবে। ডিসঅ্যাপিয়ারিং মেসেজগুলো শুধু এন্ড টু এন্ড মেসেজের জন্য কার্যকর হবে। ব্যবহারকারীরা যদি অনুপযুক্ত কোনো মেসেজ পায় তা রিপোর্ট করে মেটাকে জানাতে পারবে। কেউ যদি এই ডিসঅ্যাপিয়ারিং মেসেজগুলো স্ক্রিনশট নেয় তা গ্রাহককে অবহিত করবে মেটা।

রিড রিসিট নিয়ন্ত্রণ

মেসেঞ্জারে কারও মেসেজ পড়ার পর অন্যরা তা দেখতে পারে। এখন থেকে এই অপশন বন্ধ করার সুযোগ দেবে মেটা। মেসেজ দেখে ফেললেও অন্যরা তা বুঝতে পারবে না।

ছবি এবং ভিডিও উন্নয়ন

মেটা বলছে, ব্যবহারকারীরা মেসেঞ্জারে প্রতিদিন ১৩০ কোটি ছবি এবং ভিডিও শেয়ার করে। এখন ছবি এবং ভিডিওগুলো সহজে খুঁজে পাওয়ার সুবিধা দেওয়া হবে। ছবির ও ভিডিওয়ের মানও উন্নয়ন করেছে মেটা। এর সঙ্গে মেসেঞ্জারে মজাদার লেআউট যুক্ত করা হবে। ব্যবহারকারীরা সংগ্রহে থাকা কোনো ফটো বা ভিডিওয়ের প্রতিক্রিয়া জানানোর জন্য নতুন ফিচার যুক্ত করেছে মেটা। সামনের মাসগুলোতে ফিচারগুলো ধীরে ধীরে ছাড়া হবে।

কোম্পানিটি একটি ছোট গ্রুপের মধ্যে এইচডি মিডিয়া ও ফাইল শেয়ার নিয়ে পরীক্ষা–নিরীক্ষা চালাচ্ছে। আগামী মাসে ফিচারগুলো আরও বড় গ্রুপের মধ্যে পরীক্ষা করা হবে।